স্কলারশিপ

বাইরে পড়তে যাবার সখ অনেকেরই থাকে, কিন্তু অনেকেই জানেনা যে কোন কোন স্কলারশিপ বাংলাদেশীদের জন্যে দেওয়া হয়ে থাকে আর কোথায় এসবের খোঁজখবর পাওয়া যায়।

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্যে পৃথিবীর বিভিন্ন দেশের সরকার Undergraduate বা Postgraduate এ পড়ার জন্যে স্কলারশিপ দিয়ে থাকে।

যেমন:
– কোরিয়ান গভর্নমেন্ট স্কলারশিপ
– জাপানিজ গভর্নমেন্ট স্কলারশিপ
– টার্কিশ গভর্নমেন্ট স্কলারশিপ
– চাইনিজ গভর্নমেন্ট স্কলারশিপ
– রাশিয়ান গভর্নমেন্ট স্কলারশিপ

যেকোনো সরকারী স্কলারশিপেই সাধারণত টিউশন ফি সম্পূর্ণ ফ্রি থাকে, যার ফলে একরকম বিনা খরচে সেদেশের টপ ভার্সিটিতে পড়ার সুযোগ পাওয়া যায়।

তার উপর সাধারণত একটা মাসিক হাতখরচ ও দেওয়া হয়। যেমন, কোরিয়ান গভর্নমেন্ট স্কলারশিপের ক্ষেত্রে সেটা ৭০০ ইউ এস ডলার এর মতো।

আবার অনেক দেশের সরকার রিটার্ন এয়ার টিকিটও দেয়। আর তাছাড়াও নিজের দেশকে রিপ্রেজেন্ট করার মতো দুর্লভ ও গর্বের ব্যাপার তো রয়েছেই।

তবে বেশিরভাগ গভর্নমেন্ট স্কলারশিপই খুবই কম্পিটিটিভ এবং কোটা খুবই সীমিত। তাই এই ব্যাপারটা মাথায় রাখা ভালো। (ভার্সিটির প্রিপারেশন বাদ দিয়ে শুধু স্কলারশিপের টার্গেট করে লাভ নাই)

একসময় স্কলারশিপ এর খবরের জন্যে মানুষকে দৈনিক খবরের কাগজে চোখ রাখতে হতো কিন্তু এখন ইন্টারনেটের সুবাদে সেটার খোঁজ রাখা আরও অনেক সহজ।

Bangladesh Ministry of Education এর website এই নিয়মিত বিভিন্ন সরকারী স্কলারশিপ এর সার্কুলার দেওয়া হয়। সুতরাং কারও স্কলারশিপের ব্যাপারে আগ্রহ থাকলে নিয়মিত সেখানে চোখ রাখলেই চলবে।

বোনাস: রিসেন্টলি কোরিয়ান গভর্নমেন্ট স্কলারশিপের (undergraduate) সার্কুলার হয়েছে। (লিংক কমেন্টে) আগ্রহীরা প্রয়োজনীয় ডকুমেন্ট প্রিপেয়ার করা শুরু করে দাও।

বি:দ্র: BTW এসব স্কলারশিপ এর ডিটেইলস এর ব্যাপারে জানার জন্যে আমাকে ইনবক্সে নক দিয়ে লাভ নাই। গুগল করে সেটুকু উদ্ধার করতে না পারলে তোমার বাইরে পড়তে না যাওয়াই ভালো। 😉